Home / BCS Tips / The important part of English Literature

The important part of English Literature

 

The important part of English Literature

আর মুখস্ত নয়, কৌশলেই আয়ত্ত্ব করুন ইংরেজি সাহিত্য (ধারাবাহিক পর্বের ১ম পর্ব)
:
বিশ্লেষণ ও প্রণয়নেঃ সত্যজিৎ চক্রবর্ত্তী
[ Satyajit Chakraborty ]
_________________________________________________________________
আজকের আলোচ্য সাহিত্যিকঃJohn Dryden ও তাঁর সাহিত্যকর্ম।
:
সাহিত্যিকের নামটি খেয়াল করুন – Dryden। আচ্ছা Dry মানে কী? শুকনো অর্থাৎ শুকিয়ে যাওয়া। যারা বেশি কথা বলে, অন্যের সমালোচনা করে তাদের সবসময় কথা বলতে বলতে গলা শুকিয়ে যায়। এই সাহিত্যিক ও সমালোচনা করতেন। কার সমালোচনা করতেন জানেন? ভারতীয় সম্রাটের মনে যে সবার জন্য ভালোবাসা আছে এটা নিয়েই সমালোচনা করতেন। কী করতেন? সমালোচনা ( criticise) করতেন। এজন্যই ওনাকে বলা হয় “Father of English Criticism “।
এত সমালোচনা করতেন যে কথা বলতে বলতে গলাটাই শুকিয়ে যেত। এজন্য নামের সাথেই যুক্ত আছে Dry শব্দটি। দেখলেই চিনে যাবেন তিনিই “Father of English Criticism “।
:
আচ্ছা তিনি কার সমালোচনা করতেন বললাম? ভারতীয় সম্রাট (Indian Emperor) এর মনে যে সবার জন্য ভালোবাসা (all for love) আছে এটা নিয়েই তিনি সমালোচনা করে লিখলেন ২টি নাটকঃ
>> Indian Emperor
>> all for love
:
কিন্তু জানেনই তো যারা বেশি কথা বলে তারা খুব চিন্তা করতে পারেনা। খালি অন্যের সমালোচনা করে, এটা তাদের অভ্যাস।
:
এই যে বললাম, যারা বেশি কথা বলে তারা খুব চিন্তা করতে পারেনা। এটা আমি সত্যজিৎ এর কাছে থেকে শুনে তিনি লিখে দিলেন বিখ্যাত উক্তিটি “They think too little, who talk to much ” একটু আগে বললাম না, এটা তাদের অভ্যাস, সমালোচকের অভ্যাস। এটা অবশ্য পরে তিনি নিজেই স্বীকার করে বলেছেন – we first make our habits, than habits make us.
:
উপরের কাল্পনিক কথাগুলো শুধু মনে রাখার জন্যই বললাম। আসুন এবার গল্প থেকে এই সাহিত্যিক সম্পর্কে কী কী জানলাম দেখেনিই একনজরে।
:
|| John Dryden:
> Father of English Criticism.
:
|| Famous play:
>> Indian Emperor
>> all for love
:
||Quotes:
>> They think too little, who talk to much
>> we first make our habits, than habits make us.
:

অনেক দেরিতে হলেও এই লেখা বিষয়ে আপনাদের অনুরোধ রক্ষা করতে পেরে শান্তি অনুভব করছি। তবে দেরিতে দেয়ার জন্য দুঃখিত। এ বিষয়ে কম বেশি অনেকেরই দুর্বলতা আছে, এটা মাথায় রেখেই গল্পটা বানালাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *