Home / BCS Tips / Bcs Preparation for Last 12 Days

Bcs Preparation for Last 12 Days

৩৭তম বিসিএস প্রিলি. পরীক্ষার্থীদের সামনের ১২ দিনের জন্য ১২টি পরামর্শ।

প্রিয় ৩৭তম বিসিএস প্রিলি. পরীক্ষার্থীবৃন্দ, আর মাত্র বার দিন সময় আছে। এরপর কেউ হয়ত আবার প্রিলি. পড়বে আর কেউ হয়ত লিখিত নিয়ে স্বপ্ন দেখবে। তবে একটা কথা আছে, সব ভাল তার শেষ ভাল যার। এই বারো দিনে যে কৌশলগুলো অবলম্বন করবেন তা হলো।

ক) ঘুমটা একটু কমিয়ে দিন। সর্বোচ্চ সাত ঘন্টা ঘুমান। এর বেশি ঘুমালে পড়বেন কখন? ৩০ সেপ্টেম্বর এর পর টানা সাত দিন ঘুমিয়ে নিয়েন।
খ) ছুটি নিন। সবকিছু থেকে। আড্ডা, টিউশন, ফেসবুক, প্রেম (যদি থাকে)। জীবনে ফেসবুকে বহুত ছিলেন। এবার কিছু দিনের জন্য অবসর নিন। আর যদি কন্ট্রোল করতে না পারেন দৈনিক দশ মিনিট থাকুন। এই বার দিন শুধু আপনার। কারন ফেল করলে কেউ দায়ভার নিবে না। আর টিকলে সবাই ক্রেডিট নিবে। আপনি তো ভাল মানুষ; সবাইকে ক্রেডিট নেওয়ার সুযোগ দিন।
গ) মডেল টেস্ট আর দিয়েন না। অনেক হয়েছে। গাইডগুলো একই জিনিস ঘুরিয়ে ফিরিয়ে দিয়ে রাখছে।
ঘ) ডাইজেস্ট একটা তো কিনছেনই। ওটারে এবার ভাল করে হজম করেন।


ঙ) নোট খাতা নিশ্চয়ই বানানো আছে একটা। ঐ যে কঠিন বিষয়গুলো যেখানে লিখে রাখতেন। ওটাকে একটু সাইজ করে ফেলুন।
চ) জব সলিউশন গাইড থেকে দাগিয়ে রাখছেন যে বিষয়গুলো তা পড়ে নিন এবং পড়তে থাকুন। পুরোটা পড়ার দরকার নাই।
ছ) পত্রিকা পড়া ক্ষেমা দেন, দাদা/দাদী। যত রসালো বা মেসি কিংবা নেইমারের খবরই আসুক না কেন কন্ট্রোল করেন। ১২ দিনই তো। মনে রাখবেন, ওরা খেলে আপনার পেট ভরে না।


জ) বিগত তিন মাসের কারেন্ট অ্যাফেয়ার্সগুলো একটু দেখেন। তবে সাম্প্রতিক ছাড়া বাকী সব বাদ। ঐ যে ভিন্ন মিন্ন খবর। বাদ।
ঝ) গনিতের সূত্রগুলো ভাল করে পড়বেন। কারন সূত্র জানলে কিছু একটা করতে পারবেন। আর কিছু ম্যাথ চর্চা করতে পারেন।
ঞ) যে-ই বলুক না কেন নতুন কোন টপিক ভুলেও পড়তে যাবেন না। যা পড়ছেন বহুত। আর লাগবে না। ওরে বলে দেন, মাপ চাই।
ত) অতিরিক্ত আবেগপ্রবণ হয়ে যাবেন না। কেউ প্রথম বার প্রিলি. দিচ্ছেন। আবেগ বেশি। ওটি কন্ট্রোল করতে হবে। স্বাভাবিক পর্যায়ে থাকবে আপনার উত্তেজনা।


থ) বাংলার বিশেষ নিয়মে যা আছে পড়ুন। যেমন- নিপাতনে সিদ্ধ স্বরসন্ধি। ইংরেজির শব্দার্থ। সংবিধান, মুক্তিযুদ্ধ, বিজ্ঞান এর বিগত প্রশ্ন, সাহিত্য অংশে সুপরিচিতদের সম্পর্কে পড়ুন। নৈতিকতার সাল ছাড়া আর কিছু পড়ার প্রয়োজন নাই। আন্তর্জাতিকে মুদ্রা, রাজধানী, জাতিসংঘ বাছাই করে দেখুন।

 

এই বারটা দিন এভাবে কাটান। একটু নিজেকে সময় দিন। বলা তো যায় না, ৩৭তম লিখিত পরীক্ষার্থীদের আপনিও একজন। সবার জন্য রইল শুভ কামনা। আর একটা কথা, প্রিলিতে পরীক্ষার্থী ঠিকই দুই লাখ চল্লিশ হাজারের কাছাকাছি। তবে আসল পরীক্ষার্থী লাখ খানেক। এটাও কিন্তু কম নয়। সুতরাং সাবধানে আগান মাত্র এই বার দিন। ধন্যবাদ সবাইকে।

 

শাহ্ মো: সজীব
বিসিএস (প্রশাসন)

[X]
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *