Home / Study tips / Advice for BB exam from Ariful Haque

Advice for BB exam from Ariful Haque

বাংলাদেশ ব্যাংক AD , Officer /Cash লিখিত পরীক্ষা সংক্রান্ত কিছু পরামর্শ .
.
আরিফ
সহকারী পরিচালক, বাংলাদেশ ব্যাংক
.,
বাংলাদেশ ব্যাংকের লিখিত পরীক্ষায় লিখিত ম্যাথ, ট্রান্সলেশন, কোন সুনির্দিষ্ট বিষয়ের উপর বাংলা ও ইংরেজিতে লিখা যাকে বলা হয় Focus writing ইত্যাদি বিষয়সমূহ থাকে। পরীক্ষায় ভাল করতে হলে সবগুলো ম্যাথ হতে হবে, এই ধরনের মানসিকতা পরিহার করতে হবে। যেহেতু ম্যাথ কম সময়ে বেশি নম্বর তুলতে সাহায্য করে, সে দিক থেকে নিঃসন্দেহে সবগুলো ম্যাথ সঠিকভাবে উত্তর করে আসা যে কোন পরীক্ষায় আপনাকে দৌড়ে এগিয়ে রাখবে। তাই বলে, সবগুলো ম্যাথ হয়নি বলে মাঝপথে হতাশ হলে চলবে না। অন্যান্য বিসয়সমূহকে সমান গুরুত্তের সহিত বিবেচনা করতে হবে।

 

 

এতদিন যে যেভাবেই প্রস্ততি নিয়ে থাকন না কেন, অবশ্যই বি,সি,এস এর বিগত বছরের লিখিত পরীক্ষার ম্যাথ প্রশ্নাবলি এবং বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদের বিগত বছরের লিখিত পরীক্ষার ম্যাথ প্রশ্নাবলি ভাল করে চোখ বুলিয়ে যাবেন । ট্রান্সলেশন এ ভাল করার জন্য Daily Star এর Business page এবং Financial Express এর সমসাময়িক বিজনেস সংক্রান্ত ইস্যু যেমন- জি,এস, পি, ফরেন এক্সচেন্জ রিজাভ, মানি লন্ডারিং, জি,ডি, পি গ্রোথ ইত্যাদি বিসয়ষয়সমূহ সম্পর্কে ধারনা নিয়ে যাবেন। এতে আপনার ব্যাংক ও আর্থিক প্রতিস্ঠান সম্পর্কিত বিভিন্ন শব্দের গতানুগতিক ইংরেজি পরিহার করতে পারবেন, যেমন- ব্যাংক ডাকাতিকে Bank Robbery না লিখে Bank heist লিখতে পারেন, এতে আপনি নিজেকে অন্যদের থেকে আলাদা করতে পারবেন। এই বিষয়টি Focus writing এর ক্ষেত্রেও প্রযোজ্য। আর Focus writing এ কি, কখন, কেন, কিভাবে এই প্রশ্নবোধক শব্দগুলো দ্বারা Write up টিকে এগিয়ে নিয়ে যাবেন । কিছু Bullet point, then break down the idea এই ফরমেটেও লিখতে পারেন।

 

 

তবে অবশ্যই Moreover, Besides, Further, Furthermore ইত্যাদি Linking words গুলো ব্যবহার করার চেস্টা করবেন এবং বাক্যের শুরতে However, Although, In spite of, Butইত্যাদি Linking words গুলো পরিহার করার চেস্টা করবেন। আর কোন অবস্থায়ই নিজের উপর আত্তবিশ্বাস হারাবেন না। সাফল্য আপনাকে ধরা দিবেই। এটি Conclusive কিছু না, আমার সীমিত সামথের একটি সামান্য চেষ্টচমাত্র। আপনার ধরন হয়ত আর গোছালো হতে পারে, শেষভাগে আপনার চিন্তার জয় হোক, সেই শুভকামনা রইল.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *