Home / BCS Tips / ৩৬তম বিসিএস ভাইভা প্রস্তুতি : এই গুলা আগে পড়ুন, আশা করি কাজে লাগবে।

৩৬তম বিসিএস ভাইভা প্রস্তুতি : এই গুলা আগে পড়ুন, আশা করি কাজে লাগবে।

৩৬তম বিসিএস ভাইভা প্রস্তুতি : এই গুলা আগে পড়ুন, আশা করি কাজে লাগবে।

প্রশ্ন: উপমহাদেশ বলতে কী বুঝ?
উপমহাদেশ হলো কোন মহাদেশের অংশবিশেষ, যা ভৌগোলিকভাবে মহাদেশের অন্য অংশ থেকে ভিন্ন টেকনোটিক প্লেটের উপর অবস্থিত।যেমন- ভারত উপমহাদেশ।

 
প্রশ্ন: মন্ত্রী ও সচিবের মধ্যে পার্থক্য কী?
মন্ত্রী হলেন মন্ত্রনালয়ের নির্বাহী প্রধান আর সচিব মন্ত্রনালয়ের প্রশাসনিক প্রধান।
মন্ত্রী একজন জনপ্রতিনিধি আর সচিব একজন সরকারি কর্মচারী।
সচিব মন্ত্রনালয়ের ব্যবস্থাপক মন্ত্রী হচ্ছে শাসক।.

 
প্রশ্ন : Tax Holiday কী?
স্থানীয় রপ্তানিমুখী শিল্পকে সুবিধা প্রদান, অনগ্রসর এলাকায় শিল্প-কারখানা স্থাপনের জন্য উৎসাহ প্রদান এবং বিদেশী পুজি বিনিয়োগে উৎসাহিত করার উদ্দেশ্যে সরকার বিভিন্ন মেয়াদে শিল্প প্রতিষ্ঠানসমূহকে উকত বছরগুলোতে কর প্রদানে অব্যাহতি প্রদান করে থাকে। একে Tax Holiday বলে।
প্রশ্ন : সীমিত ভোটাধিকার বলতে কী বুঝায়?
রাষ্ট্র যখন তার সকল নাগরিককে ভোটাধিকার প্রদান না করে বিশেষ কোন যোগ্যতার মাপকাঠিতে তা প্রদান করে থাকে তখন তাকে সীমিত/নিয়ন্ত্রিত ভোটাধিকার বলে।যেমন- কর প্রদানের উপর ভিত্তি করে ভোটাধিকার প্রয়োগ করা হয়।

 
প্রশ্ন : Dirty Dozen কী?
১২টি মারাত্মক ক্ষতিকর রাসায়নিককে Dirty Dozen বলে।আসলে বিপদজনক রাসায়নিক এক ডজন নয়,আরো বেশি।এদের উল্লেখযোগ্য কয়েকটি হল- ডিডিটি,এলড্রিন,ডাইওলাড্রিন,ইথাইল ইত্যাদি।

 
যুদ্ধাপরাধীদের_ফাঁসিঃ

১৯৭১ সালে যুদ্ধাপরাধ এবং মানবতাবাদী অপরাধের দায়ে এখন পর্যন্ত ৬ জনের ফাঁসি কার্যকর করা হয়।
১. আবদুল কাদের মোল্লা
২. মোহাম্মদ কামারুজ্জামান
৩. আলী আহসান মোহাম্মদ মুজাহিদ
৪. সালাহউদ্দিন কাদের চৌধুরী
৫. মতিউর রহমান নিজামী
৬. মীর কাশেম আলী (০৩/ ০৯/ ২০১৬)

 

ছায়া মন্ত্রিসভা কি?
যুক্তরাজ্যে সংসদীয় গণতন্ত্রের রীতি অনুযায়ী সরকারকে জবাবদিহি করার জন্য সরকারের বিপরীতে বিরোধী দলও একটি মন্ত্রিসভা গঠন করে। এটিকে বলা হয় ছায়া মন্ত্রিসভা (শ্যাডো কেবিনেট)। ছায়া মন্ত্রিসভায় দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের কাজ হলো সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীদের সিদ্ধান্ত ও কার্যক্রমের পর্যবেক্ষণ, বিশ্লেষণ ও ভুলত্রুটি তুলে ধরে চ্যালেঞ্জ করা। সেই সঙ্গে নিজ দলের পক্ষে বিকল্প প্রস্তাব উপস্থাপন করা। এই ছায়া মন্ত্রিসভাকে বলা যেতে পারে বিরোধী দলের ক্ষমতায় যাওয়ার প্রাক্- প্রস্তুতি। দল ক্ষমতায় গেলে ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারীরাই মন্ত্রিত্বের জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হন। যুক্তরাজ্য সরকারের দপ্তরগুলোতে একজন মন্ত্রীর অধীনে সাধারণ চারজন করে প্রতিমন্ত্রী দায়িত্ব পালন করেন। একইভাবে ছায়ামন্ত্রী সভায় একজন ছায়ামন্ত্রীর অধীনে চারজন করে ছায়া প্রতিমন্ত্রী রাখা হয়। ছায়া মন্ত্রিসভার শিক্ষাবিষয়ক দপ্তরে এঞ্জেলা রেইনার অধীনে টিউলিপ ছাড়া বাকি তিন ছায়া প্রতিমন্ত্রী হলেন এমপি গর্ডন মার্সডেন, মাইক কেইন ও এমা লিউয়েল বাক।

[X]
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *