Home / BCS Tips / Simple language to learn English grammar

Simple language to learn English grammar

প্রথম ২টি পর্বে কিছু কৌশল আলোচনা করেছিলাম। সেই সাথে আমার বাকি ধারাবাহিক পর্বগুলো ও অন্যান্য লিখিত বিষয়ভিত্তিক পর্বগুলো ও চলতে থাকবে। যারা প্রিলি প্রস্তুতি নিচ্ছেন, কিন্তু ইংরেজির ভয় কাটাতে পারছেন না, তারা আমার এই পর্বগুলোতে চোখ রাখতে পারেন। এসব পর্বে মূলত পরীক্ষায় বেশি বেশি যে গ্রামারগুলো আসে,কিন্তু আপনি শতশত গ্রামারের নিয়ম জানার পর ও ভুল করেন, সেসব গ্রামাটিক্যাল টার্মগুলোকে অপারেশন করে সহজ ভাষায় আপনাকে উপহার দিব। সে সাথে অন্যান্য ধারাবাহিকগুলো ও চলমান থাকবে।
==================================
বিসিএস, জুডিশিয়ারি, সরকারি নিয়োগ পরীক্ষা,বাংলাদেশ ব্যাংক সহ অন্যান্য ব্যাংক ও চাকরি নিয়োগের পরীক্ষায় আজকের আলোচনা থেকে বিগত বছরগুলোতে প্রচুর প্রশ্ন এসেছে।
=> কৌশল ৬ঃ ইংরেজিতে relative pronoun বলে একটা শব্দ আছে। ইংরেজির এত টার্ম মনে রাখা কি সম্ভব? তাই আমরা সবকিছুতেই কৌশলী হব।  বিগত বছরের সরকারি নিয়োগ পরীক্ষার একটি প্রশ্ন খেয়াল করুন-
It is I who _____responsible for the fault.
a) is. b) are. c) am. d) did.
:
প্রশ্নটি পড়েই আপনি কনফিউসড হয়ে গেলেন এখানে is হবে নাকি are হবে এটা নিয়ে। এই নিয়ম থেকে বিগত বছরগুলোতে অনেক প্রশ্ন এসেছে। অতএব একটু মনযোগ দিন। আপনি যে ২টা নিয়ে কনফিউসড, তার একটি ও উত্তর নয়। আবার আপনি যেটা হবে না বলে নিশ্চিত হয়ে বসে আছেন (অর্থাৎ am) সেটাই উত্তর। কারণ ছোটবেলা থেকে কখনো Who am….. এই ধরনের বাক্য পড়েননি। আপনি পড়ে এসেছেন who is/are….. আর নিয়োগ পরীক্ষার প্রশ্নকর্তারা সে সুযোগটিই কাজে লাগায়।
:
আসুন সহজ ব্যাখ্যায় সহজ সমাধান খুঁজি। who, whom,whose,which,what এগ্যলো হল relative pronoun. relative মানে আত্মীয়। আপনি ঘরের কাজ কখনো আত্মীয়স্বজনকে দিয়ে করাবেন না। বরং তারা কাজ করতে গেলেই আপনি বাধা দিয়ে,নিজের কাজটি করবেন। এতে আত্মীয়রা আপনার অতিথিপরায়ণতা দেখে খুশি হবেন। মূল কথায় আসি এবার। বাক্যটি আবার পড়ুন It is I who _____responsible for the fault.
:
আপনি who দেখেই মুলত তার সাথে is/are লাগানোর চেষ্টা করছেন। অর্থাৎ who কে কাজে লাগাচ্ছেন। কিন্তু who তো আপনার আত্মীয় (relative pronoun), তাকে দিয়ে আপনি কাজ করাতে পারেন না। অতএব who কাজ করতে গেলেই তাকে বাধা দিন, মানে প্রশ্নের এ ধরনের who থাকলে তাকে হাত দিয়ে চেপে ধরুন, তারপর দেখুন who এর আগের শব্দটি কি? I হল who এর আগের শব্দ।
:
এবার ভাবুন I এর সাথে কী হয়? অপশনে আছে am, সুতরাং I am responsible for the fault. বাক্যটি শুদ্ধু। এভাবেই আত্মীয়দের কাজ করতে না দিয়ে অতিথিপরায়ণ হোন, আর পরীক্ষায় বেশি বেশি মার্কস আনুন।  এবার এই নিয়ম থেকে আসা বিগত বছরের সব প্রশ্ন জব সলিউশন থেকে হাসতে হাসতে সমাধান করুন।
:
=> কৌশল ৭ঃ person নিয়ে আমরা ইংরেজি প্রশ্নে প্রায়ই ভুল করি। বিগত বছরের একটি প্রশ্ন খেয়াল করুন-
which sentence is correct-
a) I, you and he is present.
b). I, you and he are present.
c) You, he and I are present.
d) He, you and I are present.
:
বাক্য ৪টি ভালভাবে খেয়াল করুন। এই ধরনের প্রশ্ন প্রায়ই আসে,আর প্রায়ই আমরা ভুল করি। person অনুসারে sub বসানোর সাধারণ নিয়ম হল 2nd person, তারপর 3rd person, এরপর 1st person. মনে রাখুন এভাবে (231-2means 2nd person, 3 means 3rd person, 1 means 1st person.) তাহলে এই নিয়মে উপরের ৪টি বাক্যের মধ্যে c তে উত্তর আছে।  তবে যদি দোষ স্বীকার করা হয় সেক্ষেত্রে সিরিয়াল হবে (132) অর্থাৎ প্রথমে 1st person, তারপর 3rd person,এরপর 2nd person. দোষ স্বীকার আগে নিজে করাই ভাল মানুষের লক্ষন। আর আপনিও ভাল মানুষ তাই দোষ স্বীকার করতে 1st person মানে নিজেকে আগে ব্যবহার করবেন। যেমন, sumon and you are guilty. (অধিকাংশ বইতেই এটি ভুল দেয়া আছে)
ধন্যবাদ! আজ এই পর্যন্তই।
:
‪বিশ্লেষণ ও প্রণয়নেঃ সত্যজিৎ চক্রবর্ত্তী

[X]
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *