Home / BCS Tips / বায়োমেট্রিক পদ্ধতি কি? জেনে নিন এই পদ্ধতির ব্যাপারে আদ্যোপান্ত

বায়োমেট্রিক পদ্ধতি কি? জেনে নিন এই পদ্ধতির ব্যাপারে আদ্যোপান্ত

৩৬তম বিসিএস লিখিত প্রস্তুতি
টীকা লিখুন: বায়োমেট্রিক পদ্ধতি
.
বায়োমেট্রিক শব্দের অর্থ কি

বায়ো শব্দের অর্থ জীবন, প্রাণ ইত্যাদি। মেট্রিক হলো একটি প্যারামিটার যা দিয়ে বুঝানো হয় কোনও কিছুর কাজ করার যে বৈশিষ্ট্য দিয়ে সবার থেকে আলাদা করা হয় অথবা কর্ম-বিন্যাস। অর্থাৎ বায়োমেট্রিক হলো ‘কোনও প্রাণীকে তার যে বৈশিষ্ট্যর জন্য আলাদা করা হয় সেই পদ্ধতি।’
 
উৎপত্তি
..
উনিশ শতাব্দীর আগে দুই জন বিজ্ঞানি এই ব্যাপারে কিছু পরিকল্পনা করে গেছেন। পরবর্তীতে ১৮৯১ সালে আর্জেন্টিনাতে এক জন বিজ্ঞানী (Juan Vucetich) সন্ত্রাসীদের আঙুলের ছাপ ধরে রাখার মতো একটি যন্ত্র সামরিক বাহিনীর হাতে তুলে দেন। তখন থেকেই বায়োমেট্রিক প্রক্রিয়া শুরু হয়।
 

কাজ করে কিভাবে?
.
মানুষ এবং জিবের শরীরের কিছু অঙ্গ থাকে যেগুলো এক জনের থেকে অন্যজনের সম্পূর্ণ ভিন্ন। যেমন চোখ, ডিএনএ, আঙুলের ছাপ ইত্যাদি। বায়োমেট্রিক পদ্ধতিতে এই ভিন্ন অঙ্গগুলোকে নিয়ে কাজ করা হয় দুই ধাপে। প্রথম ধাপে অবজেক্টের (যার হাতের ছাপ নেওয়া হবে) হাতের চাপ, চোখের প্রকৃতি, অথবা ডিএনএ নমুনা নেওয়া হয়। শেষ ধাপে অবজেক্টেরের নাম, ঠিকানা, ইত্যাদি নেওয়া হয়। এই ক্ষেতে অবজেক্ট যদি পরে নিজের নাম ঠিকানা পরিবর্তন করেও কোন রকম ক্রাইম করে তাও তাকে চিহ্নিত করা সম্ভব হয়।

বিশ্বের প্রথম দেশ হিসেবে বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম নিবন্ধন করে পাকিস্তান । বাংলাদেশ ২য় দেশ হিসেবে নিবন্ধন শুরু করেছে।
সূত্র >> অনলাইন পত্রিকা

courtesy: zakir’s bcs special

 

[X]
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *