Home / other / Know how to apply for the DV lottery

Know how to apply for the DV lottery

বৈধ পন্থায় আমেরিকা যাওয়ার সপ্ন অনেকেরই। সেই সপ্নপূরনের পথে আরেকধাপ ডাইভার্সিটি ভিসা বা ডিভি লটারি। প্রতি বছরের মত এবারো যুক্তরাষ্টের পররাষ্ট মন্ত্রনালয় আয়োজন করেছে ডাইভার্সিটি ভিসা বা ডিভি-২০১৭ কর্মসূচী।

 

ডিভি লটারির আবেদন করার নিয়ম
প্রতিবছর বিভিন্ন দেশের প্রায় ৫৫০০০ লোক লটারীর মাধ্যমে এই ভিসা কর্মসুচীর আওতায় আমেরিকায় স্থায়ীভাবে বসবাসের সুযোগ পায়।এই ভিসার জন্য আবেদন করতে কোনো ফি দিতে হয় না। শুধু ডিভি বিজয়ীদের ভিসা গ্রহনের সময় নির্ধারীত ফি দিতে হয়।

আবেদন করার সময় যা যা পূরন করতে হবেঃ
ডিভি ওয়েবসাইটের নির্ধারিত আবেদনের ফরমে লিম্নলিখিত জিনিসগুলো সতর্কতার সহিত পূরন করবেনঃ

১। আবেদনকারীর পুরোনাম
২। জন্মতারিখ
৩। জন্মস্থান ( প্রার্থী যে শহরে/জেলায় জন্মগ্রহন করেছে/জন্মনিবন্ধন কার্ডে যা উল্লেখ আছে)
৪। দেশ
৫। আবেদনকারীর ছবি

৬। পুর্ণঠিকানা
৭। বর্তমানে যেই দেশে বসবাস করছেন।
৮। ফোন নম্বর ( যদি থাকে)
৯। ই-মেইল এড্রেস ( যদি থাকে)
১০। সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যাতা
১১। বৈবাহিক অবস্থা
১২। সন্তানের সংখ্যা ( সন্তানের বয়স ২১ বছরের নিচে হলে )
১৩। স্বামী/ স্ত্রী সংক্রান্ত তথ্য (আবেদনকারী স্বামী হলে এই অংশে স্ত্রীর তথ্য দিতে হবে)
১৪। সন্তান সংক্রান্ত তথ্য
একজন আবেদনকারী একটির বেশি আবেদন করতে পারবেন না। তবে স্বামী-স্ত্রী পৃথকভাবে দুইটি আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া সফল্ভাবে সম্পন্ন হলে একটি “কনফার্মেশন নাম্বার” সহ আবেদনকারীর নাম ও জন্মসাল দেখানো হবে। ডিভির পরবর্তি ধাপের জন্য এই তথ্যগুলো সংরক্ষন করে রাখা জরুরী।পরবর্তি সময়ে অনলাইনে ভিসা প্রাপ্তি কিংবা স্ট্যাটাস জানতে এই তথ্যসমুহের দরকার হবে।

এই প্রোগ্রামের আবেদন প্রক্রিয়া শুরু হবে ১লা অক্টোবর মধ্যহ্ন থেকে। আবেদনপত্র জমা দেয়ার শেষ সময় ৩রা নভেম্বর মধ্যরাত পর্যন্ত। ডিভির ফল পাওয়া যাবে আগামী বছরের ১লা মে থেকে ৩০ই জুন পর্যন্ত অনলাইনে।

 

 

 ১লা অক্টোবর থেকে আবার শুরু হচ্ছে বৈধভাবে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য স্বপ্নের ডিবি লটারি। ২০১৭ সালের ডাইভারসিটি ভিসা (ডিবি) কর্মসূচি চালু হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে এবারো ১৮টি দেশের নাগরিকরা ডিবিতে আবেদন করতে পারবেন না। এর কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এসব দেশ গত ৫ বছরে ৫০ হাজারের বেশি করে অভিবাসী যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে।

ভারত, পাকিস্তান, ব্রাজিল, কানাডা, কলম্বিয়া, চীন, ফিলিপাইন, ডমিনিক প্রজাতন্ত্র, ইকুয়েডর, এল সালভাদর, হাইতি, জ্যামাইকা, মেক্সিকো, নাইজেরিয়া, পেরু, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম ও যুক্তরাজ্যের (উত্তর আয়ারল্যান্ড বাদে)নাগরিকরা ডিবি ২০১৬ এর জন্য যোগ্য নয়।

অন্যান্য দেশের নাগরিকরা ১লা অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। পরবর্তীতে কম্পিউটার নিয়ন্ত্রিত লটারির মাধ্যমে বিজয়ীদের বাছাই করা হবে।

 

আরো বিস্তারিত জানার জন্য স্টেট অফ আমেরিকার সরকারি ওয়েবসাইটে যেতে পারেন তবে এখানে অনেকেই দ্বিধাদ্বন্দ্বে আছেন ডিভিতে বাংলাদেশীরা আবেদন করতে পারবে কিনা তাদের জন্য বলে রাখা ভালো এই সুযোগ অনেকদিন থেকে বন্ধ ছিলো কিন্তু অবৈধ অভিবাসন প্রক্রিয়া বন্ধ করতে বাংলাদেশ সহ আরো কয়েকটি কালো তালিকাভুক্ত দেশ এই সুযোগ পাচ্ছে বলে স্টেট অফ আমেরিকার সরকারি ওয়েবসাইট থেকে বলা হয়েছে।

ডিভি সংক্রান্ত যেকোন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন।

6 comments

  1. MD noman billah

    plz full informatoin gave me

  2. Nice, please provide update by email when you have any news.

  3. Shirajul Islam

    please comment to all information and how much education and qualifications need to DV lottery. so I am agree for the job. please others wise information send to below email ID: shirajulislam915@gmail.com

  4. Mahamudur Rahman

    thanks for information

  5. please give me full information..email Id:alamin9t4@gmail.com

  6. Thanks for information

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *