Home / News / এশিয়ার সেরা দশ বিশ্ববিদ্যালয়

এশিয়ার সেরা দশ বিশ্ববিদ্যালয়

এশিয়ার সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা তৈরি করা হয়েছে । নিচে তালিকাটি দেয়া হল:

১. ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর

স্থানীয় কমিউনিটির চাহিদা পূরণের জন্য ব্যবসায়ীদের একটি দল ১৯০৫ সালে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। একটি মেডিকেল স্কুল হিসেবে এর যাত্রা শুরু হয়। বর্তমানে সিঙ্গাপুরের প্রধান এই বিশ্ববিদ্যালয়টি শুধু এশিয়াতেই নয় বরং সারা বিশ্বের মধ্যে প্রথম স্থান ধরে রেখেছে।

 

২. নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, সিঙ্গাপুর

নানইয়াং টেকনোলজিক্যাল ইনস্টিটিউট নামে ১৯৮১ সালে এর যাত্রা শুরু হয়।

৩. পিকিং ইউনিভার্সিটি, চীন

১৮৯৮ সালে প্রতিষ্ঠিত পিকিং বিশ্ববিদ্যালয় ইমপেরিয়াল ইউনিভার্সিটি অব পিকিং নামে পরিচিত ছিল। প্রতিষ্ঠার পর থেকে চীনের উচ্চ শিক্ষার অন্যতম প্রধান পীঠস্থান এই বিশ্ববিদ্যালয়। শুরু থেকে চীনের শিক্ষাক্ষেত্রে সর্বোচ্চ কর্তৃপক্ষের দায়িত্বও পালন করেছে এই বিশ্ববিদ্যালয়টি।

৪. ইউনিভার্সিটি অব হংকং

উচ্চশিক্ষায় হংকংয়ের সবচেয়ে পুরনো বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব হংকং। ১৯১১ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

 

 

৫. সিংহুয়া ইউনিভার্সিটি, চীন

সিংহুয়া ইউনিভার্সিটি ১৯১১ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর এর নাম ছিল “সিংহুয়া জুয়েটাং”। ১৯১২ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় “সিংহুয়া স্কুল”। ১৯২৫ সালে এর বিশ্ববিদ্যালয় শাখা খোলা হয়। এর তিন বছর পর ন্যাশনাল সিংহুয়া ইউনিভার্সিটি নামটি গ্রহণ করা হয়।

 

৬. হংকং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি

১৯৯১ সালে প্রতিষ্ঠিত হংকং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (এইচকেইউএসটি) একটি আন্তর্জাতিক গবেষণা বিশ্ববিদ্যালয়। সারা বিশ্বের গবেষকদের পাশাপাশি চীনের মূল ভূখণ্ডের সাথে বিশ্ববিদ্যালয়টির নিবিড় যোগাযোগ রয়েছে। উদ্ভাবন এবং ব্যবসায়িক উদ্যোগকে অধিক গুরুত্ব দেয় এইচকেইউএসটি।

 

৭. ইউনিভার্সিটি অব টোকিও

বর্তমানে ইউনিভার্সিটি অব টোকিওতে ১০টি অনুষদ, ১৫টি গ্র্যাজুয়েট স্কুল, ১১টি অধিভুক্ত গবেষণা ইনস্টিটিউট, তিনটি অধিভুক্ত লাইব্রেরি ও উচ্চতর গবেষণার জন্য দুটি ইনস্টিটিউট রয়েছে।

৮. পোহাং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি, কোরিয়া

অল্প কিছু দিন আগে প্রতিষ্ঠিত হলেও বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা কোরিয়ার পোহাং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি।

৯. সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, কোরিয়া

উনিশ শতকের শেষভাগে কোরিয়ার সম্রাট গোজং সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন।

১০. কোরিয়ান অ্যাডভান্সড ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি, কোরিয়া

 

গবেষণাভিত্তিক একটি মডেল বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৭১ সালে কোরিয়ান অ্যাডভান্সড ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠিত হয়।  দেশের জন্য প্রয়োজনীয় বিজ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলা বিশ্ববিদ্যালয়টির অন্যতম লক্ষ্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *